মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০১৬

এক হারিয়ে যাওয়া বন্ধুর গল্প


সায়ান / shayan


এক হারিয়ে যাওয়া বন্ধুর সাথে

সকাল-বিকেল বেলা

কত পুরনো-নতুন পরিচিত গান

গাইতাম খুলে গলা


কত এলোমেলো পথ হেটেছি দুজন

হাত ছিলনা তো হাতে

ছিল যে যার জীবনে দুটো মন ছিল

জড়াজড়ি একসাথে ।


কত ঝগড়া-বিবাধ, সুখের স্মৃতিতে

ভরে আছে শৈশব

তোকে স্মৃতিতে স্মৃতিতে এখনও তো

ভালোবাসছি অসম্ভব !


কেন বাড়লে বয়স ছোট্ট বেলার

বন্ধু হারিয়ে যায়,


কেন হারাচ্ছে সব, বাড়াচ্ছে ভিড়

হারানোর তালিকায় ?!


আজ কে যে কোথায় আছি

কোন খবর নেইত কারো !

অথচ তোর ওই-দুঃখ গুলোতে

অঃশ ছিল আমারও !


এই চলতি জীবন ঘটনাবহূল

দু-এক ইন্চি ফাঁকে,

তুইতো পাবিনা আমায়- আর

আমিও খুঁজিনা তোকে !


কত সুখ পাওয়া হয়ে গেল,

তোকে ভুলে গেছি কতবার


তবু শৈশব থেকে তোর গান যেন

ভেসে আসে বার বার ।


আজ চলতে শিখে গেছি

তোকে নেই কিছু প্রয়োজন !

তবু ভীষণ অপ্রয়োজনে-

তোকেই খোজেছে আমার মন !


তুই হয়ত ভালই আছিস,

আর আমি ও মন্দ নেই !

তবু অসময়ে এসে স্মৃতিগুলো বুকে-

আঁকিবুকি কাটবেই !


তুই কতদূরে চলে গেলি,

তুকে হারিয়ে ফেলেছি আমি

এই দুঃখটা হয়ে থাক,

এই দুঃখটা বড় দামী ।


কেন বাড়লে বয়স ছোট্ট বেলার

বন্ধু হারিয়ে যায় ??!

কেন হারাচ্ছে সব, বাড়াচ্ছে ভিড়

হারানোর তালিকায় ??!!


সেই কোন কথা নেই মুখে

শুধু চুপচাপ বসে থাকা,

ছিল যার যার ব্যাথা তার তার বুকে

ছড়িয়ে ছিটিয়ে রাখা !!


আমি ভাবিনি তখন ভুলেও এমন

দুজন দুদিকে যাবে,

বুঝিনি আমার হৃদস্পন্ধন

আমার অচেনা হবে !!


এই বিভক্ত পৃথিবীতে

বড় শক্ত বাধন ছিল


হল অহংকারের জয়

সেই বন্ধন ছিঁড়ে গেল !!


সেই অহংকারের খেলায় দুজনে

জিতে গেছি একসাথে,

প্রতি ইটের জবাব পাথরে দিয়েছি

বিজয়ের মালা হাতে !!


সেই বিজয়উল্লাস প্রতিদ্ধনিত-

মূর্ত আর্তনাদে,

আজ বুকের ভিতর মিষ্টি একটা

শৈশব শুধু কাঁদে !!


আজ অবেলার অবসরে,

কেন লাগছে ভীষণ একা


কত হাজার বছর তোর হাতটাকে

হয়নিত ছুঁয়ে দেখা!!


কেন বাড়লে বয়স ছোট্ট বেলার

বন্ধু হারিয়ে যায় ?

কেন হারাচ্ছে সব, বাড়াচ্ছে ভিড়

হারানোর তালিকায় ?!


আমি কত-কতবার আঁকি তোর ছবি

অঘোর কল্পনাতে

আজও জলে যাই, আজও পুড়ে যাই

তোর দুচোখের অবসাদে ।


দেখ, নীল নীল নীল আকাশের মত

অনন্ত হাহাকার


আজ বুকের ভেতর ভাঙ্গছে-ভাঙ্গছে

ভেঙ্গে সব চুরমার !!


কোন শত্রুরও যেন প্রানের বন্দু

এমন দুরে না যায় ।


শোন বন্ধু কখনো কোন বন্ধুকে

বলোনা যেন বিদায় !


কেন বাড়লে বয়স ছোট্ট বেলার

বন্ধু হারিয়ে যায় ??

কেন হারাচ্ছে সব, বাড়াচ্ছে ভিড়

হারানোর তালিকায় ?!

1 টি মন্তব্য:

  1. চোখে চল চলে আসল

    (কেন হারাচ্ছে সব বাড়াচ্ছে ভিড়
    হারানোর তালিকায়,)মুগ্ধ

    উত্তরমুছুন