সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০১৬

তুই কি আমার পুতুল পুতুল

মান্না দে

তুই কি আমার পুতুল পুতুল সেই ছোট্ট মেয়ে
যাকে নিয়ে স্বপ্ন আমার ঝড়ত দু’চোখ বেয়ে
নতুন নতুন করে তোকে যতই সাজাতাম
ভরত না মন দিতাম কত নতুন নতুন নাম।।

আজকে দেখি নতুন তোকে লাগছে সবার চেয়ে
তবু কেন জল আসেরে আমার দু’চোখ বেয়ে
কাজের থেকে ফিরতে আমার হয়ত হলে
না ঘুমিয়ে থাকতিস তুই জেগে মায়ের কোলে
কি খুশি যে হতিস রে তুই,কি খুশি যে হতিস রে তুই
আমার আসা দেখে ।
হাত দু’টোকে এগিয়ে দিতিস মায়েরই কোল থেকে
সেই দু’হাত গিয়েছে আজ মেহেদি রং ছেয়ে
তবু কেন জল আসেরে আমার দু’চোখ বেয়ে ?

দুষ্টুমি তোর স্কুলে যেতে, স্কুলের থেকে ফিরে
মাতিয়ে দিতিস সারাবাড়ী ছন্দ সুরের নীড়ে
আবার যখন সন্ধ্যা হতো যেতিস ঠাকুর ঘরে
সন্ধ্যা প্রদীপ জ্বেলে দিতিস শ্রোতকথা পড়ে
আজ মঙ্গল দ্বীপ জ্বলেছে তোর মঙ্গল চেয়ে
তবু কেন জল আসেরে আমার দু’চোখ বেয়ে ?

আর কোনদিন কাজের থেকে ফিরতে দেরী হলে
আর কখনো পারবি নারে জাগতে মায়ের কোলে
সকাল-সাজের দুষ্টুমি তোর আর যাবেনা দেখা
যা যা ছিল সবই রবে,,,শুধু রইব আমি একা—-

লজ্জা এলো লালচেলী আর সিথিঁর সিধুর বেয়ে
কে বলবে তুই আমাদের সেই ছোট্ট মেয়ে
কে বলবে তুই আমাদের পুতুল পুতুল মেয়ে।।

tui ki amar putul putul 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন