বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০১৫

বাংলাদেশ, হতে পারে এই গরিবের দেশ

নিজের দেশ
হতে পারে এই গরিবের দেশ
হতে পারে অবহেলিদের দেশ
তবু যে আমার বাংলাদেশ

সবুজ দেশে
লাল টকটকে সূর্য ওঠে
দোয়েল কোয়েলের গানের সুরে
ভোরে আমার ঘুম ভাঙ্গে

বাংলাদেশ
মাগো যখন আমি তোমার কোলে
মনে পড়ে কানে বলেছিলে
এদেশ তোমারি দেশ, ভালবাসার বাংলাদেশ
ঘোরের হোক বুকের রক্ত ঢেলে সোনার দেশ
শত্রুর প্রলোভনে বিকিয়োনা ধরনি কেশ

কত উল্লাস কত আশা
শত মানুষের শত ভালবাসা
কত উল্লাস কত আশা
শত মানুষের শত ভালবাসা
কত উল্লাস কত আশা …

নিজেরই দেশ
এ আমার দুখিনী মায়ের দেশ
এ আমার নিপীড়িদের দেশ
তবু যে আমার বাংলাদেশ
পুকুর পাড়ে
পদ্মফুল আমি ফুটতে দেখে
বিনা তারে শুনি বাউল সুরে ওই
ধন্য আমার জন্ম কেশ

বাংলাদেশ
মাগো আমি তোমার সোনার ছেলে
আগুনে পুড়েছি দুযুগ ধরে
এদেশ রক্ত ভেজা অশ্রুভেযা বাংলাদেশ
আগলে রেখেছি মাগো শতো লোভে প্রলোভনে
আমি শত্রু চিনি মাগো তুমি ঘুমাও নির্ভয়ে।।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন